প্রধানমন্ত্রী

চাষিদের জন্য পাঁচ হাজার কোটি টাকার প্রধানমন্ত্রীর প্রণোদনা প্যাকেজ

ক্ষুদ্র ও মাঝারি চাষিদের জন্য পাঁচ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার (১২ এপ্রিল) খুলনা ও বরিশাল বিভাগের কর্মকর্তাদের সঙ্গে ভিডিও কনফারেন্সে এ প্রণোদনা ঘোষণা দেন তিনি। সকাল ১০টায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবন থেকে এ ভিডিও কনফারেন্স শুরু হয়।

তিনি বলেন, আগামী অর্থবছরে চাষিদের জন্য পাঁচ হাজার কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। যা বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে বিতরণ করা হবে। ক্ষুদ্র ও মাঝারি চাষিরা পাঁচ শতাংশ সুদে এ ঋণ নিতে পারবেন। এছাড়া সারের জন্য ৯ হাজার কোটি টাকা ভর্তুকি, কৃষিতে যান্ত্রিকীকরণের জন্য ১০০ কোটি টাকা, বীজের জন্য ১৫০ কোটি টাকা এবং কৃষকদের জন্য আরও ১০০ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে।

কৃষকের উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, কেউ কোনও জায়গা ফাঁকা রাখবেন না। একটু জায়গাও ফেলে রাখবেন না। যার যতটুকু জায়গা আছে সবটুকুতে চাষাবাদ করুন।

তিনি বলেন, এ প্রণোদনা গ্রামাঞ্চলের ক্ষুদ্র ও মাঝারি কৃষকদের জন্য। যারা পোল্ট্রি, কৃষি ফার্ম, ফলমূল, মসলা জাতীয় খাদ্যপণ্য উৎপাদন করবেন তারা এখান থেকে ঋণ নিতে পারবেন।

তিনি বলেন, বর্তমানে ধান কাটা শুরু হয়ে গেছে। অনেক শ্রমিক বেকার আছে। তারা যেন এক জেলা থেকে অন্য জেলায় গিয়ে ফসল কাটতে পারে, তার সুযোগ-সুবিধা করে দিতে হবে। চলতি বোরো মৌসুমে যাতে কৃষকরা দেশের বিভিন্ন স্থানে কাজ করতে, বিশেষত ধান কাটতে যেতে পারে, সেজন্য পুলিশকে সহায়তা করার আহ্বান জানাচ্ছি।

প্রধানমন্ত্রী বলেন, করোনা পরবর্তী পৃথিবীতে খাদ্য সঙ্কিট দেখা দিতে পারে। তাই কৃষিজ উৎপাদন চলমান রাখতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*