বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নের পেছনে যুবসমাজের অবদান  রয়েছে

নিউজ ডেক্সঃ সাংবাদিক ও কলাম লেখক মোহাম্মদ হাসান বলেছেন, বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়ন অগ্রগতির পেছনে রয়েছে যুবসমাজের অবদান। তাঁদের হাত ধরে বাংলাদেশ আগামী দিনে উন্নত সমৃদ্ধ দেশে পরিণত হবে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একটি সুখী-সমৃদ্ধ বাংলাদেশ গড়ার স্বপ্ন দেখেছিলেন। আমার দৃঢ় বিশ্বাস, সকলের সম্মিলিত প্রচেষ্টায় আজকের যুবও তরুণরাই শেখ হাসিনার নেতৃত্বে অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনের মাধ্যমে বঙ্গবন্ধুর সোনার বাংলা বিনির্মাণের স্বপ্ন বাস্তবায়ন সম্ভব হবে। মহান বিজয় দিবসের ব্রত হউক আমরাই সমৃদ্ধ বাংলা গড়বো।

মহান বিজয় দিবসে উপলক্ষে মীরসরাইয়ের আবুতোরাব বাজারে স্থানীয় স্বেচ্ছাসেবী সংগঠন ‘হিতকরী’ আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মোহাম্মদ হাসান বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার স্বপ্ন বাস্তবায়ন করতে হলে যুবসমাজকে উন্নয়নের মিছিলে সামিল হতে হবে। তাদের বাইরে রেখে সেই স্বপ্ন কখনোই অর্জিত হতে পারে না। ‘৫২, ‘৫৪, ’৬৯ এবং ’৭১-এ যুবসমাজের মধ্যে যে আদর্শিক চেতনা ছিল বর্তমান তরুণদের মধ্যে সেই ধারা জাগিয়ে তুলতে সবচেয়ে বেশি যা দরকার তা হলো যুবকদের মেধা মনন চর্চার ক্ষেত্র। ‘হিতকরী’ সে ক্ষেত্র প্রস্তুত করেছে।

তিনি আরও বলেন, যখন একজন মানুষ জ্ঞানচর্চা করে, বই পড়ে তখন সে ন্যায়-অন্যায়ের পার্থক্য বোঝে এবং কোনো অন্যায় দেখলে তার প্রতিবাদ করে। আমাদের যুব সমাজকে যদি আমরা জ্ঞাননির্ভর, প্রজ্ঞাবান হিসেবে গড়ে তুলতে পারি তাহলেই এদেশ মাদকমুক্ত হবে। আমাদের তরুণরা আত্মহননের পথ বেছে নেবে না এবং সন্ত্রাসবাদ-উগ্রবাদের দিকে ঝুঁকবে না।

সাংবাদিক হাসান বলেন, তরুণদের হাত ধরে আমরা নিম্ন মধ্যম আয়ের দেশে উন্নীত হয়েছি। এখন আমরা ভিশন ২০২১-এর স্বপ্ন দেখছি। এই স্বপ্ন বাস্তবায়নের জন্য যুবসমাজকে দায়িত্ব নিতে হবে। আমাদের স্বপ্ন ২০৪১ সালে উন্নত দেশের পর্যায়ে পৌঁছানো। সে স্বপ্ন পূরণে যুবকদের অদম্য গতিতে এগিয়ে যাওয়ার শপথ নিতে হবে আজকের বিজয় দিবসে।
– প্রেস বিজ্ঞপ্তি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*